• ?বিচারপতিদের কার্যকালে অযথা ব্যাঘাত ঘটছে?, সুপারিশ ঘিরে কেন্দ্রকে তোপ কলেজিয়ামের
    প্রতিদিন | ২৩ মার্চ ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের সঙ্গে তীব্র সংঘাতের আবহেই ফের চার বিচারকের নাম প্রস্তাব করল কলেজিয়াম (Collegium)। একই সঙ্গে কেন্দ্রকেও বিঁধল প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের (DY Chandrachud) কলেজিয়াম জানিয়েছে, বিচারক নিয়োগের ক্ষেত্রে অহেতুক দেরি করলে তাঁদের কার্যকালে ব্যাঘাত ঘটে। তাই বারবার যে নামগুলি প্রস্তাব করা হয়েছে, সেই বিচারকদের এড়িয়ে যাওয়া উচিত নয় কেন্দ্রের।

    বুধবার মাদ্রাজ হাই কোর্টের জন্য চারজন বিচারকের নাম প্রস্তাব করে কলেজিয়াম। জেলা আদালত থেকে হাই কোর্টে উন্নীত হবেন এই চার বিচারক। তাঁদের নাম সুপারিশ করার পরেই কেন্দ্রকে বিশেষ বার্তা দেওয়া হয়। কলেজিয়ামের মতে, ?আগেও বেশ কয়েকজন বিচারকের নাম প্রস্তাব করা হয়েছিল। একই নাম বারবার সুপারিশ করা হলেও নির্দিষ্ট কয়েকজন বিচারকের নাম উপেক্ষা করছে কেন্দ্র। তার ফলে বিচারকের পদোন্নতির সম্ভাবনা ব্যাহত হচ্ছে।? 

    জানা গিয়েছে, আর জন সাথিয়ান ও রামস্বামী নীলকানন্দনের নাম সুপারিশ করেছিল কলেজিয়াম। কিন্তু সেই নাম সংক্রান্ত কোনও সিদ্ধান্তই জানানো হয়নি কেন্দ্রের তরফে। সেই প্রসঙ্গ টেনেই কলেজিয়ামের মত, ?এহেন পদক্ষেপের ফলে বিচারকদের পদোন্নতিতে প্রভাব পড়ছে। আগেও এই বিষয়টি নিয়ে সরব হয়েছে কলেজিয়াম। বিচারকদের কার্যকালের কথা মাথায় রেখে কলেজিয়াম এই বিষয়টি নিয়ে বেশ চিন্তিত।?

    প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই বিচারপতি নিয়োগের প্রক্রিয়া ঘিরে সুপ্রিম কোর্টের (Supreme Court) সঙ্গে সংঘাতে জড়াচ্ছে কেন্দ্র। কলেজিয়ামের পরিবর্তে নতুনভাবে বিচারপতি নিয়োগের দাবি তুলেছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। নির্বাচিত জনপ্রতিনিধিরাই বিচারপতি নিয়োগ করুন, এমনটাই চাইছে কেন্দ্র। এহেন পরিস্থিতিতে সরাসরি সরকারকে তোপ দাগল কলেজিয়াম।
  • Link to this news (প্রতিদিন)