• পঞ্জাব থেকে পালিয়ে কোথায় গা ঢাকা? অমৃতপালের গোপন ডেরার হদিশ
    এই সময় | ২৪ মার্চ ২০২৩
  • পুলিশের চোখে ধুলো দিয়ে টানা ছ'দিন ধরে পালিয়ে পালিয়ে বেড়াচ্ছে খালিস্তানপন্থী স্বঘোষিত শিখ ধর্মগুরু অমৃতপাল সিং। পঞ্জাব থেকে পালিয়ে প্রতিবেশী রাজ্য হরিয়ানায় আশ্রয় নিয়েছিল 'ওয়ারিস পঞ্জাব দে' সংগঠনের প্রধান। অবশেষে সেই গোপন ডেরার হদিশ পেল পঞ্জাব পুলিশ।

    সূত্রের খবর, চলতি মাসের ১৯-২০ তারিখ হরিয়ানার শাহবাদ এলাকায় পালিয়ে আসে অমৃতপাল। সেখানে এক মহিলার বাড়িতে রাত কাটায় সে।

    খালিস্তানপন্থী নেতাকে আশ্রয় দেওয়ার অভিযোগে ইতিমধ্যেই ওই মহিলাকে আটক করেছে পুলিশ। তাঁকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এই খবর প্রকাশিত হওয়া পর্যন্ত অমৃতপালের হদিশ মেলেনি।

    এছাড়াও গ্রেফতার করা হয়েছে অমৃতপালের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত । অমৃতপালের দেহরক্ষী হিসেবে কাজ করত তাজিন্দর। আগ্নেয়াস্ত্র হাতে তার একাধিক ছবিও মিলেছে বলে জানা গিয়েছে।

    পঞ্জাবের খান্না এলাকার DSP হরসিমরত সিং জানিয়েছেন, "আমরা সোশাল মিডিয়ায় আগ্নেয়াস্ত্র হাতে তাজিন্দরের একাধিক ছবি পেয়েছি। কিন্তু নথি পরীক্ষা করে জানতে পারি, তার কোনও আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নেই।" ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় ধৃতের বিরুদ্ধে FIR দায়ের করেছে পুলিশ।

    অন্যদিকে পঞ্জাবের ঘটনার রেশ ছড়াচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। সম্প্রতি রাজধানী রায়পুরে মিছিল করে খালিস্তানপন্থী শিখরা।

    রায়পুরের তেলিবান্ধা থেকে শুরু হয়ে পঞ্চশীল নগরে কার্যালয়ের সামনে শেষ হয় সেই মিছিল। সেখানে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের কুশপুতুল পোড়ানো হয়।

    এই ঘটনায় ইতিমধ্যেই পদক্ষেপ করেছে BJP শাসিত ছত্তিশগড়ের সরকার। বিনা অনুমতিতে মিছিল করার অভিযোগে আন্দোলনকারীদের নোটিশ পাঠিয়েছে পুলিশ।

    গত ১৮ মার্চ অমৃতপালকে গ্রেফতার করতে জলন্ধরে অভিযান চালায় পুলিশ। কিন্তু পুলিশের চোখে ফাঁকি দিয়ে এক ড্রাগ মাফিয়ার মার্সিডিজ গাড়িতে সেখান থেকে পালিয়েছিল খালিস্তানপন্থী এই নেতা।

    পঞ্জাব পুলিশের দাবি, গ্রেফতারি এড়াতে বারবার নিজের চেহারা বদলেছে অমৃতপাল। একাধিকবার বদল করেছে গাড়িও। পালানোর সময় একটি SUV ও বাইক ব্যবহার করে সে।

    পঞ্জাবের IG সুখচেইন সিং গিল জানিয়েছেন, জলন্ধর থেকে পালিয়ে মেহতপুর হয়ে নাঙ্গল আম্বিয়া গ্রামের একটি লুকিয়ে ছিল অমৃতপাল। সেখানেই পোশাক বদলে বাইকে পালায় এই স্বঘোষিত শিখ ধর্মগুরু।

    সূত্রের খবর, পুলিশের ঘেরাটোপ থেকে অমৃতপালকে পালাতে সাহায্য করেছে পাপলপ্রীত সিং। পাপলপ্রীতের সঙ্গে পাক গুপ্তচর সংস্থা ISI-র ঘনিষ্ঠ যোগাযোগ করেছে বলে দাবি তদন্তকারীদের।

    "পাক গুপ্তচরদের নির্দেশেই অমৃতপালকে পালাতে পরামর্শ দেয় পাপলপ্রীত। পুলিশকে ফাঁকি দিতে তাকে পোশাক বদলানোর কথা তিনিই বলেছিলেন।" জানিয়েছেন পঞ্জাব পুলিশের এক আধিকারিক। পালানোর সময় অমৃতপাল যে বাইক ব্যবহার করেছিল, তা উদ্ধার করা হয়েছে।
  • Link to this news (এই সময়)