• ইভিএমে কারসাজি হতে পারে, কমিশনকে চাপে রাখতে মিটিং বিরোধীদের
    হিন্দুস্তান টাইমস | ২৪ মার্চ ২০২৩
  • দীক্ষা ভরদ্বাজ

    ইভিএম ট্যাম্পারিং এর বিরুদ্ধে এবার বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্ব এনসিপি নেতা শরদ পাওয়ারের বাসভবনে মিটিংয়ে বসলেন। তাদের দাবি, তারা কমিশনের দ্বারস্থ হবে। এনিয়ে তারা জবাব চাইবে। তাদের দাবি ইভিএমের কারসাজি করা সম্ভব। এনিয়ে কমিশনকে স্পষ্ট জবাব দিতে হবে। তারা বিষয়টিকে খালি এড়িয়ে যাচ্ছে। দাবি বিরোধীদের।

    কংগ্রেস নেতা কপিল সিব্বল জানিয়েছেন, যে কোনও মেশিনেই কারসাজি করা যায়। সিপিএমে নেতা ডি রাজা জানিয়েছেন, আমরা নির্বাচন কমিশনের কাছ থেকে নির্দিষ্ট জবাব চাইছি। নেতৃত্বের দাবি, এর আগেও এনিয়ে বলা হয়েছে। কিন্তু কমিশন নির্দিষ্টভাবে কিছু বলছে না।

    এদিন এনসিপি, কংগ্রেস, সিপিআই, সিপিআইএম, আপ, জেডিইউ, শিব সেনা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

    এদিকে সামনেই লোকসভা ভোট। তার আগে বিরোধীরা নানা ইস্যুতে একজায়গায় আসার চেষ্টা করছে। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গের চেম্বারেও ইতিমধ্য়েই মিটিং হয়েছে। ডি রাজা জানিয়েছেন, ইভিএমের নির্দিষ্ট বিষয় নিয়ে এদিন নির্দিষ্ট আলোচনা হয়েছে।

    এদিকে বিরোধীরা বার বারই দাবি করেন ইভিএমকে কারসাজি করে নিজেদের অনুকূলে আনা সম্ভব। তবে কমিশন আগেই জানিয়েছিল, ইভিএম নিয়ে কোনও অভিযোগের সারবত্তা নেই। এগুলি একেবারে নিরাপদ। কোথাও কোনও কারসাজি করা সম্ভব নয়।

    এদিকে একাধিক রাজনৈতিক দল এর আগে অভিযোগ তুলেছিল আবার ব্যালট প্রথা ফিরিয়ে আনা হোক। না হলে ই ভি এমের কারসাজির মাধ্যমে কারসাজি করা হতে পারে। তবে কমিশনে বিশেষজ্ঞ কমিটি আগেই জানিয়েছিল, এই ইভি এমে কারসাজি করা সম্ভব নয়। এটা কেবলের মাধ্যমে যুক্ত থাকে। আর ভোট দান ছাড়া বাকিটা প্রকাশ্যেই থাকে। সেক্ষেত্রে কারসাজি করা সম্ভব নয়। কিছু তথ্য়ের উপর নির্ভর করে যেটা বলা হয় তার কোনও যুক্তি নেই।

    তবে বিরোধীদের দাবি, ইভিএম কতটা ঠিক ঠাক রয়েছে তা নিয়ে সন্দেহ টা থেকেই গিয়েছে। সেক্ষেত্রে কমিশনকে এনিয়ে জবাব দিতে হবে। এনিয়ে তারা কমিশনের কাছ থেকে নির্দিষ্ট জবাব চাইবেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)