• ক্যালিফোর্নিয়ায় ‘বম্ব সাইক্লোন’-এর দাপট, ব্যাপক ক্ষয়ক্ষতি আশঙ্কা
    এই সময় | ২৪ মার্চ ২০২৩
  • ফের বিধ্বংসী ‘বম্ব সাইক্লোন’ -এর দাপট ক্যালিফোর্নিয়ায়। ঘটনায় অন্তত ২ জনের মৃত্যু হয়েছে বলে খবর। জখম হয়েছেন বহু মানুষ। সাইক্লোনের দাপটে একাধিক জায়গায় উপড়ে পড়েছে গাছপালা। এরফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে প্রশাসনের তরফে।

    স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে যে সাইক্লোনের গতিবেগ ছিল ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার। এর ফলে প্রচুর গাছপালা ভেঙে পড়ে। গাছ চাপা পড়ে ওই দুই ব্যক্তির মৃত্যুর হয়েছে বলে জানিয়েছে কোস্টা কাউন্টি ফায়ার ডিপার্টমেন্ট। গাছ চাপা পড়ে আরও চারজন গুরুতর জখম হয়েছে বলে ক্যালিফোর্নিয়ার এক সংবাদমাধ্যম জানিয়েছে। জখম ব্যক্তিদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

    সাইক্লোনে অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে একটি ট্রেন। একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে ঝড়ের সময় একটি গাছ ট্রেনের উপর আছড়ে পড়ে। ঘটনায় ৫৫ জন যাত্রীতে নিয়ে ট্রেনটি লাইনচ্যুত হয়। সান ফ্রান্সিসকোতে বহুতলের জানলার কাঁচও ভেঙে গেছে।

    এদিকে ‘বম্ব সাইক্লোন’-এর জেরে একাধিক জেলার ক্ষয়ক্ষতির বেশ কয়েকটি ছবি সোসাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। পোস্ট করা ছবিতে গাছপালার পাশাপাশি বহু বাড়ি ভেঙে পড়ার দৃশ্য দেখা গেছে। অন্য একটি ছবিতে দেখা গেছে, এক জায়গায় একটি গাড়ির উপর বিশাল গাছ উপড়ে পড়ে থাকতে।

    এছাড়া সাইক্লোনের জেরে একাধিক এলাকার বিদ্যুতের তার ছিঁড়ে পড়েছে। ফলে বহু এলাকা ডুবে গেছে অন্ধকারে। ‘বম্ব সাইক্লোন’-এর দাপটে বুধবার পর্যন্ত ক্যালিফোর্নিয়ার প্রায় ১ লক্ষ ৩৩ হাজারের বেশি বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়ে বলে জানা গেছে।

    এদিকে, জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ায়। পরিস্থিত মোকাবিলায় স্থানীয় প্রশাসনের তরফে যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে কাজ। আগামী কয়েকদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক করার আশ্বাস দিয়েছে প্রশাসন।

    তবে, এই প্রথম নয়। চলতি বছরের জানুয়ারি মাসেও আছড়ে পড়েছিল ‘বম্ব সাইক্লোন’। শুধু ক্যালিফোর্নিয়া নয়, এর আঘাত এনেছিল আমেরিকার বেশ কয়েকটি অঞ্চলে। এতে সমুদ্র উপকূলবর্তী মানুষ সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিলেন। সাইক্লোনের দাপটে ক্ষতি হয় আমেরিকার বহু হাইওয়ে।

    উল্লেখ্য, অন্যান্য সাইক্লোন থেকে বম্ব সাইক্লোন একটু আলাদা। এখানে শুধু হাওয়ার গতিবেগ বেশি থাকে না, সেই সঙ্গে থাকে ঠাণ্ডা হাওয়া। এতটাই ঠাণ্ডা, যে অঞ্চলের উপর দিয়ে বয়ে যায় সেখান তাপমাত্রা হিমাঙ্কের নীচে নামিয়ে দেয়। সেই সঙ্গে ব্যাপক ক্ষতি হয় এই সাইক্লোনের জেরে।
  • Link to this news (এই সময়)